Saturday , May 15 2021

এবার ভা’ড়া‍য় পাওয়া যাবে বউ,আবার ছে’ড়েও দিতে পারবেন ইচ্ছে মত

মধ্য,প্রদে,শের শিব,পুরি জে’লার এই গ্রা,মের অব,স্থান। সেখানে দীর্ঘ,দিন ধরে এমন নিয়ম চলছে। অবশ্য এই কাজে তাদের কোনো আ’পত্তি নেই। বিষ,য়টি এখন তাদের কাছে বৈধ। এ প্রথাকে স্থা,নীয় ভাষায় ‘ধাদি,চা’ বলা হয়।বউ ভাড়া নেয়ার বিষ,য়টি এখন গ্রাম্য আইনে বৈধতা দেয়া হয়। সরকা,রি স্ট্যাম্পে চুক্তি,পত্র করা হয়।উভয় পক্ষ সেখানে স্বাক্ষর করে। এরপর চুক্তি কার্যকর হয়।

বউ নিয়ে আম’রা অনেক সময় অনে,ক শি,নাম পড়ে থা,কি।এবা,রের শিরোনা,মটাও এর ব্যতি,ক্রম নয়। অ’বাক হলেও সত্যি বউ ভাড়া দেয়া হয় ভার,তের একটি প্রদেশে।বি,য়ে করা তাদে,র কাছে বেশ ঝা,মে,লা! কোনো না,রী,কে বিয়ে করে স্থায়ী,ভাবে দায়বদ্ধ হতে চায় না। তাই বউ ভাড়া করে দাম্পত্য জীবন কা’টান গ্রামের পুরুষরা! এমন বিস্ম,য়কর গ্রাম রয়ে,ছে ভা,রতে। অবশে,ষে সত্য,টা প্রকাশ পেলো, নিজ মুখেই খবরটা দিলেন বুবলি

গত বছরে,র ফেব্রু,য়ারি থেকে নতুন বছ,রের জানু,য়ারি—এই দশ মাসে কো,থাও দেখা যা,য়নি চিত্র,না,য়িকা শবনম বুব,লীকে।সর্বশেষ কাজী হায়াত পরি,চালিত ‘বীর’ ও সৈ,কত না,সির পরিচা,লিত ‘ক্যা,সিনো’ ছ,বির শু,টিংয়ে অংশ নেন তি,নি।গত ১২ ফেব্রুয়ারি ‘ক্যা,সিনো’ ছবির একটি গানের শু,টিং,য়ের পরই উ,ধাও হোন ঢা,কাই ছবির এ নায়ি,কা।

দশ মাস পর আ,বার ফির,ছেন জানিয়ে কথা বল,লেন। জানালে,ন, সন্তা,নের মা হওয়ার গু’’ঞ্জন আড়া,লের থাকার কা,রণ।প্র,থমেই আ,ড়ালে যাও,য়ার বি’ষষে তার জন্য কমন ব্যাপার জা,নিয়ে বু,বলী ব,লেন, আড়ালে থাকা যদি হয় তবে বরাব,রই এটা আমা’র জন্য খু,বই কমন ব্যাপার। তবে কাজে যখন ব্য,স্ত থাকি সব,সময় সিনসি,য়ার থাকি।

কিন্তু কাজের চা’প না থাক,লে অব,সর পেলে ওই সম,য়টা একে,বারে নিজের মতো থাকি। স,বারই ব্যক্তি,গত জীবন, পরি,বার র,য়েছে। অবসর সম,য়টা ব্যক্তি,গত ও পরি,বারের জন্য রাখি।আর ফোনে পাওয়া না যাও,য়ার কারণ আ,মা’র কা,জের উদ্দেশে ব্যব,হৃত ফোন নাম্বা,রটি কয়েক,মাস ব্যব,হার করিনি।

তবে হোয়া,টসঅ্যা,পে আমা’র অ,নেকের স’ঙ্গে যোগা,যোগ হয়েছে। এরম,ধ্যে কয়েক,জন নি’র্মা,তার স’ঙ্গে কাজ নিয়েও কথা হ,য়েছে। সংবা,দকর্মী ভাই বন্ধু,সহ চ,চ্চি,ত্রের সহক,র্মীদের কাছে আমি কৃত,জ্ঞ। কারণ, কাজের পার,পাস ছাড়াও এ সম,য়টা অনে,কেই আমি নি’রাপদে সুস্থ আছি কি,না জানার খোঁজ,খবর নি,য়েছেন।

নিজে,র মতো থাকার কারণে সবার স’ঙ্গে হয়,তো যোগা,যোগ সম্ভব হয়নি এজ,ন্য দুঃখিত।এ সময,টা কোথায় ছিলেন আপনি? জান,তে চাইলে উ,ত্তরে বুব,লী বলেন, ২০১৯ সাল থেকে আমা’র পরি,কল্প,না ছিল যখন একটু অবসর পাবো তখন নিজে,কে আরো পরি,পূর্ণ করে তৈরি ক,রার জন্য নতুন কিছু শিখবো।
যেহে,তু ফি,ল্মে কা,জ করি, তাই শেখার কোনো শেষ নেই। কি,ন্তু কবে যাব’ো এ নিয়ে একটু কন,ফিউ,শন ছিলো । তাই ‘বীর’, ‘ক্যাসি,নো’ দুটি সি,নেমা শেষ করে আ,মি ফেব্রু,য়ারির শেষে,র দিকে আ,মে,রিকার নিউ ইয়র্ক যাই।

সেখা,নে ফি,ল্ম সম্প,র্কিত একটি কোর্স সম্পন্ন ক,রেছি নিউ ই,য়র্ক ফিল্ম একা,ডেমি থেকে। তিন,মাসের কোর্স থাকলেও কোডিভ-১৯ আসায় সম্ভব হয়নি, একমাসে শেষ কর,তে হয়েছে। লকডা,উনের আগে সরাস,রি ক্লাস করতে হয়েছে। এরপর অন,লাইনে,ই ক্লাস করে,ছি। আমা’র দেশে ফেরার কথা ছিল অনেক আ,গেই। কিন্তু লক,ডাউন থাকায় আ,সতে পারিনি। ২০২০ সা,লের নভে,,ম্বরে,র শেষ দিকে দেশে আ,সতে পেরেছি।

তা কি শিখলেন এই কোর্স থেকে? উত্ত,রে বু,বলী ব,লেন, অল্প সময়ে অনেক কিছু শিখে,ছি। কারণ, তারা অনেক বেশি প্রফে,শনাল ও নিয়ম,কেন্দ্রিক। এ জি,নিসটা নতুন করে নিজের মধ্যে গেঁথে নিয়ে,ছি। মনে হয়, আ,গামী,তে নিজের কাজে অ,নেক,কিছু নতুন সংযো,জন করতে পারবো। যেমন- নিউ মিডিয়া, ডি,জিটাল বা সোশ্যাল মিডিয়া নিয়ে অনেক কিছু শিখেছি।

স্ক্রি,প্টে ম,নোলো,গ বলে এক,টা ব্যা,পার রয়েছে, যেটা অনে,,ক বি,জ্ঞরা ভালো বুঝবে,ন। সেটা নি,য়েও পড়ালে,খা করে,ছি। এছাড়া টেক্স,ট ইন অ্যাক,শন , পার,ফরমে,ন্স এনালা,ইসিস, চিত্রনা,ট্যের ভাষা, ফি,ল্মে অ’ভি,নয় সব,কিছু নিয়ে না,নান কিছু জান,লাম। ইচ্ছে আছে আগা,মী,তে আরও কোর্সে,র মা,ধ্যমে শেখার চে,ষ্টা ক,রবো। কারণ, মানু,ষের জা,নার শেখার কো,নো শেষ নেই।

বু,ব,লীর সন্তা,নের মা হয়ে,ছেন। এমন গু’’ঞ্জন বছর ব্যা,পী মি,ডিয়া পাড়ায় চর্চি,ত ছিলো। বি’ষয়টি নিয়ে আ,পনার মুখ থেকেই জানা দরকার। এম,ন প্রশ্নের মূখে বুব,লী ব,লেন, ব্যক্তি,গত কোনো কি,ছুই আমি কখ,নই রিভিল করি,না। তবে দর্শ,কদের যে পর্দার শি,ল্পী,দের ব্যক্তিগত জী,বন নিয়ে আগ্রহ রয়েছে, তাদের সেই আগ্র,হকে আমি রেস,পেক্ট করি। আর থাক না কিছু বি’ষয় ব্যক্তি,গত।

ধীরে ধীরে আমা’র মুখ থে,কেই সবাই সবকিছু জান,তে পারবে,ন। সব এ,কসাথে বলে দিলে তো ওই আগ্র,হের জায়,গাটা নাও থাকতে পারে। তবে কথা দি,চ্ছি সঠিক সময়ে সব জান,বেন তারা। আ,মি অবশ্যই জানা,বো। কিন্তু এই জিনিস গু’লো খুবই স্প,র্শ,কাতর। দর্শক,দের বলবো, আমা’র কাছ থেকে না জানা পর্যন্ত এ,সবে কান না দিতে