Friday , April 16 2021

কাবা শরিফে প্রবেশ করলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

ক’রো’নার কারণে দীর্ঘ এক বছর পর বিদেশি অতিথির জন্য খোলা হলো পবিত্র কাবা শরিফের দরজা। করোনার কারণে ২০২০ সালের ২৮ ফেব্রুয়ারি থেকে সাতমাসেরও বেশি সময় ধরে ওমরা কার্যক্রম বন্ধ ছিল। তবে শর্ত সাপেক্ষে সীমিত পরিসরে ওমরাহ শুরু হলেও খোলা হয়নি কাবা শরিফের দরজা।

ওমরা শুরুর প্রায় ৫ মাস পর পবিত্র ওমরা পালন করলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন। ওমরার সময় তিনি হাজরে আসওয়াদ চুম্বন করেন এবং পবিত্র কাবা ঘরে প্রবেশের সুযোগ পান।

গত এক বছরের মধ্যে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর জন্য খোলা হলো পবিত্র কাবা শরিফের দরজা। গত ৬ মার্চ (শনিবার) মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন ওমরা পালন করেন। কাবা শরিফের ছাদ সংস্কার ও পরিস্কার-পরিচ্ছন্নতার জন্য কাবা শরিফের দরোজা খোলা হলেও কোনো অতিথি পবিত্র কাবায় প্রবেশের সুযোগ দেয়া হয়নি। তবে সৌদি আরবের রাষ্ট্রীয় অতিথি হিসেবে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন ওমরা পালন করেন।

ওমরা করতে গিয়ে মুহিউদ্দিন ইয়াসিন প্রথমে কাবা শরিফের ভেতরে প্রবেশ করেন এবং নফল নামাজ আদায় করেন। কাবা শরিফ থেকে বের হয়ে তিনি হাজরে আসওয়াদ চুম্বন করেন এবং তাওয়াফ ও ওমরার আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন।