Sunday , February 28 2021

এইমাত্র পাওয়া: ছুটির মেয়াদ বাড়ছে

শিক্ষকদের শিক্ষা ছুটির মেয়াদকাল বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। এটি বাস্তবায়নে চলতি মাসে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হবে বলে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) সূত্রে জানা গেছে।একইসঙ্গে পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগে প্রার্থীদের যোগ্যতা নির্ধারণ করা হচ্ছে।

সেই যোগ্যতাসম্পন্ন প্রার্থীদের মধ্যে মেধা যাচাইয়ের মাধ্যমে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে শিক্ষক নিয়োগ দিতে হবে।সম্প্রতি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, ইউজিসি ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নেতাদের ত্রিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে এসব বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়।

বৈঠক সূত্রে জানা গেছে, পাবলিক বিশ্ববিদ্যালয়ে মানসম্মত শিক্ষা নিশ্চিত করার বৃহত্তর স্বার্থে যোগ্যতার ভিত্তিতে শিক্ষক নিয়োগ দেয়ার চিন্তাভাবনা থেকে এটি বাস্তবায়ন করা হচ্ছে।একইসঙ্গে শিক্ষকদের দেশে-বিদেশে উচ্চশিক্ষা হিসেবে মাস্টার্স, এমফিল ও পিএইচডি ডিগ্রির জন্য শিক্ষা ছুটি হিসেবে বর্তমান পাঁচ বছরের বদলে ছয় বছর করা হচ্ছে।

এ বিষয়ে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী সাংবাদিকদের বলেন, আম’রা একাধিক সময় পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নেতাদের সঙ্গে আলোচনা করে একটি সিদ্ধান্তে উপনীত হয়েছি।আগামী দুই সপ্তাহের মধ্যে এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে।