Friday , May 27 2022

ভা’রতে ফের শ’ত শ’ত মু’সলি’ম না’রী বি’ক্রি’র জ’ন্য ‘নি’লা’মে’

ভারতের ফের শত শত মুসলিম নারী বিক্রির জন্য তোলা হয়েছে ‘নিলামে’। বিনা অনুমতিতে ছবি ব্যবহার করে একটি অ্যাপে মুসলিম নারী বিক্রির বিজ্ঞাপন দেওয়া হয়।

চলতি বছরে দ্বিতীয়বারের মতো অ্যাপের মাধ্যমে মুসলিম নারীর বিক্রির এই বিজ্ঞাপন বিতর্কের জন্ম দিয়েছে। ভারতীয় গণমাধ্যম এনডিটিভি, আনন্দবাজার ও ব্রিটিশ সংবাদমাধ্যম ইন্ডিপেন্ডেন্টের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

দিল্লি পু’লিশ জানিয়েছে, তারা ইসমত আরা নামে এক সাংবাদিকদের কাছ থেকে অ’ভিযোগ পাওয়ার পর বি’ষয়টি নিয়ে ত’দন্ত শুরু করেছেন। এদিকে, মুম্বাই পু’লিশও এ নিয়ে ত’দন্ত শুরু করেছে বলে মহারাষ্ট্রের ক্ষমতাসীন শিবসেনার সংসদ সদস্য প্রিয়াঙ্কা চতুর্বেদী জানিয়েছে।

মুম্বাই পু’লিশের এক কর্মকর্তা বার্তা সংস্থা পি’টিআইকে জানান, মুম্বাই পু’লিশের সাইবার ইউনিট ‘বুল্লি বাই’ অ্যাপে পাওয়া বিতর্কিত বি’ষয় নিয়ে এরই মধ্যে ত’দন্ত শুরু করেছে। ধারণা করা হচ্ছে এটা ‘শালি ডিলস’ অ্যাপের ক্লোন। ওই ‘শালি ডিলস’ অ্যাপেই গত বছরের জুলাইতে অন্তত ৮৩ জন মুসলিম নারীর ছবি দিয়ে তাদের ‘বিক্রির আয়োজন’ করা করা হয়েছেল।

ওই অ্যাপে ও ওয়েবসাইটে নারীদের বিশেষায়িত করা হয়েছিল ‘ডিলস অফ দ্য ডে’ বলে। যদিও এখানে বেচাকেনার কোনো উদ্দেশই ছিল না। ওই অ্যাপের উদ্দেশ ছিল ব্যবহারকারীদের হেয় করা, অ’পমান করা এবং হয়রানি করা।

এ ব্যাপারে এক নেটিজেন জানান, ‘শালি ডিলস’ অ্যাপের মতো ঠিক একইভাবে ‘বুল্লি বাই’ অ্যাপ কাজ করে। অ্যাপটি খোলার স’ঙ্গে স’ঙ্গে ডিসপ্লেতে মুসলিম নারীদের ছবি একের পর এক সামনে আসে। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে মুসলিম নারীদের সরব উপস্থিতি রয়েছে। তারা ফের সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবিসহ তাদের ‘নিলামে’ তোলার প্রতিবাদ জানিয়েছেন।