Friday , February 26 2021

একদম কম খরচে দুর্দান্ত ডিজাইনের একতলা বাড়ি বানান

আমাদের মধ্যে কম বেশি প্রত্যেকের সবথেকে নিজের একটি ছোট্ট বাড়ি তৈরি করার সখ থাকে । কিন্তু অর্থের অভাবে বা অন্য কোনো কারণে হয়ে ওঠে না। যদিও আমা’দের মধ্যে অনেকেই চাকরির পাশাপাশি টাকা সঞ্চয় করে চলেন শুধুমাত্র বাড়ি তৈরি করার জন্য।

তবুও দিন শেষে দেখা যায় যে বাড়ি তৈরি করতে গেলে বর্তমান প্রজন্মের যতটা পরিমাণ টাকার প্রয়োজন ততটা পরিমাণ টাকা জমিয়ে ওঠা হয়ে ওঠে না। কাজে স্বপ্ন থেকে যায় অধরা। কিন্তু আজ আপনাদের সামনে বলতে চলেছি কম খরচে কিভাবে একতলা বা দোতলা বাড়ি আপনি তৈরি করতে পারবেন।

যারা সিভিল ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়েছে বা যারা বাড়ির প্ল্যান পাস করে তাদের কাছে গেলে আপনি খুব সহজেই বুঝতে পারবেন যে কম খরচে কিভাবে একতলা বা দোতলা বাড়ি তৈরি করা যায়। শুধুমাত্র খরচ কম নয় তার পাশাপাশি কম জায়গার মধ্যে ও অত্যাধুনিক ডিজাইনের বাড়ি তৈরি করার পরামর’্শ তারা দিয়ে থাকবে আপনাকে। ঠিক সেরকমই একটি বিষয় নিয়ে আজকের আলোচনা।

প্রথমেই বাড়িটির সদর দরজার দুপাশে অর্থ বাম দিক এবং ডান দিকে দুটি আলাদা আলাদা বারান্দা । তারপরে বাড়ির সদর দরজা। বাড়ির সদর দরজার ঢুকেই একটা ড্রইং রুম । অর্থাৎ যেখানে বাইরের লোকজন এসে বসে আড্ডা দিতে পারবেন । তারপর সেই ড্রইংরুমের থেকে সোজা এগিয়ে গেলে যাব’ো ডাইনিং রুম ।

প্রস’ঙ্গত উল্লেখ্য ড্রইংরুমের দিকে এবং ডান দিকে দুটি বেডরুমে ব্যবস্থা রয়েছে। এই ডাইনিং রুমের পাশে রয়েছে রান্নাঘর এবং একটা কমন বাথরুম। বাথরুমে পাশে পাওয়া যাব’ে সিঁড়ি যা দিয়ে ওঠা যাব’ে ছাদে । এর পাশাপাশি বলে রাখি যে রান্নাঘরের পাশে রয়েছে আরো একটি বেডরুম অর্থাৎ মত তিনটি বেডরুম।

সম্পূর্ণ বাড়ি স্ট্রাকচার টি তৈরি করতে আপনার বর্তমান যুগে ১৫ থেকে ১৬ লাখ টাকা ব্যয় করতে হবে । অত্যাধুনিক ডিজাইন করে বানানো হয়েছে এই বাড়িটি এবং এই বাড়িটি আপনি চাইলে আপনার মনের মতন আরও কিছু নতুন ডিজাইন যোগ করতে পারেন সে ক্ষেত্রে বাড়বে কিছুটা ব্যয় ।