Wednesday , August 4 2021

শারীরিক সম্পর্কের পর যে ৪ কাজ অবশ্যই করবেন

ভালোবাসায় ভরা মুহূর্ত থেকে বেরিয়ে একটু নিজের দিকেও নজর দিতে হবে। চিকিৎসকেরা বলছেন, শারীরিক সম্পর্কের পর সঠিক স্বাস্থ্যবিধি মেনে চলা জরুরি। নয়তো নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে।

শারীরিক সম্পর্কের পর বিশেষ অঙ্গগুলো ভালো করে ধোয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। তবে, সাবান বা হ্যান্ড ওয়াশ জাতীয় জিনিস এক্ষেত্রে ব্যবহার না করাই ভালো। চিকিৎসকেরা সাধারণত ল্যাকটিক অ্যাসিডযুক্ত ভ্যাজাইনাল ওয়াশ ব্যবহার করার পরামর্শ দিয়ে থাকেন। বাজারে ইনটিমেট ওয়াশ পাওয়া যায়, সেটাই ব্যবহার করুন।

স্ত্রী-রোগ বিশেষজ্ঞদের মতে, মেয়েদের মূত্রনালী (ইউরেথ্রা) পুরুষদের চেয়ে অনেক ছোট। তাই ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন হওয়ার চান্সও বেশি থাকে। তবে নারী, পুরুষ নির্বিশেষে যৌন সম্পর্কের পর মূত্রত্যাগ করলে সংক্রমণের আশঙ্কা অনেকটাই কমে যাবে।

শারীরিক সম্পর্কের পর বেশি করে পানি পান করুন। কারণ পানি পান করলে শরীর তরতাজা থাকবে। অন্য দিকে প্রস্রাবের মধ্যে দিয়ে সমস্ত ব্যাকটেরিয়া আর টক্সিনও শরীর থেকে বেরিয়ে যাবে!

যৌন সম্পর্কের পর খুব আঁটোসাঁটো পোশাক না পরাই ভালো। কেননা তাতে ব্যাক্টেরিয়া ও ছত্রাকের সংক্রমণের সম্ভাবনা আরও বেশি থাকে। বরং এই সময় সুতির আন্ডারওয়্যার ব্যবহার করুন।